কাঁচা ও পাকা কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন,

 কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত

কলা একটি উপকারী ফল। কলা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। প্রচুর পরিমাণ এন্টিঅক্সিডেন্ট আছে। কলাতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকা এটি শরীরের জন্য অনেক উপকারী। ওজন কমাতে ত্বক ভালো রাখার পাশাপাশি মলাশয় সুস্থতা রক্ষা করতে পারে।

কলা ত্বক সুন্দর রাখে। কোষ্ঠকাঠিন্য দূর করে। কাঁচা কলা আমাদের জন্য অনেক উপকারী তেমন পাকা কলাও অনেক উপকার করে। পাকা কলাতে পটাশিয়াম থাকায় শরীরের অতিরিক্ত চর্বি দুর করে। তেল ও চর্বি জাতীয় খাবার খাওয়ার পরে পাকা কলা খেলে শরীরের তেলও চর্বির প্রভাব পরেনা।

 পোস্ট স্যুচিপত্র

  • ০১।সকালে কলা খাওয়ার উপকারিতা

 কলাতে খনিজ পদার্থ, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। কলা অনেকেই অন্যান্য সময় খেয়ে থাকেন। তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী সকালে কলা খাওয়ার অনেক উপকার রয়েছে। সকালে খালি পেটে কলা খেলে শরীরের স্বাস্থ্য ভালো রাখে ত্বক সুন্দর রাখে, ও হেলদি রাখে। সকালের নাস্তা হিসেবে খাওয়া যায়। সকালে নাস্তার একটি অন্যতম অংশ হলো কলা। নিয়মিত শরীর চর্চা করেন তাদের জন্য প্রতিদিন সকালে কলা খাওয়ার নিয়ম করতে হবে। সকালে কলা খেলে শরীর হেলদি রাখে। তেল ও চর্বি জাতীয় খাবার খাওয়ার পর কলা অনেক উপকারে আসে। সকালে কলা খেলে ত্বক সুন্দর হয় । মধু দিয়ে খেলে ইসমুদী স্নায়ুর উত্তেজনা কমাই। কলাতে পরিষ্কার রাখে। সকালে কলা খেলে আলসার থেকে দূরে রাখে যারা কোষ্ঠকাঠিন্যত ভোগেন তাদের প্রত্যেকদিন সকালে দুইটা করে কলা খাওয়া উচিত।

 ০২।কলা খাওয়ার অপকারিতা

অনেক পুষ্টি করো সুস্বাদু একটি ফল। কাঁচা কলা পাকা কলা দুইটি উপকারী অনেক তবে পাকা করলে একটু বেশি উপকারী শরীরের জন্য। পাড়া প্রতিনিয়ত শরীরচর্চা ও ডায়েট করেন তাদের জন্য কলা অনেক উপকারী একটি ফল। পাকা কলা শরীরের ত্বক ও মসৃণ সাহায্য করে। হলুদ কলায় বেশি শর্করা রয়েছে চাই শর্করা পরিমাণ মিটাতে হলুদ কলা অনেক উপকারী । এ ছাড়া হলুদ কলা আমি বাসার কাজ করতেছি আসিফা দুধ পানি সুন্দরতো অনেক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য অনেক প্রয়োজন। যে কলায় ছোপ ছোপ দাগ ও বেশি পেকে যায় খয়েরী কালার দেখা দেয় সেই কলা গুলোতে অ্যান্টিঅক্সিডেন্ট ও শর্করা বেশি থাকে যাদের শরীর অতিরিক্ত রোগা তাদের জন্য প্রতিনিয়ত বেশি করে কলা খাওয়া অনেক উপকারী হজম শক্তিতেও কাজ করে। খাওয়ার পরে কলা খেলে খাওয়ার মধ্যে যে চর্বি বা তেল থাকে সেগুলো শরীর থেকে দূর করে ও হজম সাহায্য করে।

০৩।নিয়মিত কলা খাওয়ার উপকারিতা

অনেক উপকারী একটি ফল। প্রতিদিন দুই তিনটি করে কলা খারাপ অভ্যাস করতে হবে। প্রতিদিন সকালে খালি পেটে কলা খেতে হবে নিয়মিত কলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় হজম শক্তি দূর করে। মানসিক নিয়ন্ত্রণ করে শরীরের স্বাস্থ্য গঠন করে। ত্বক ভালো রাখে। যারা অতিরিক্ত চিকন স্বাস্থ্য কম তাদের জন্য পাকা কলা অনেক উপকারী প্রতিদিন সকালের নাস্তায় দুইটি করে কলা রাখা উচিত। বিভিন্ন ধরনের চর্বি জাতীয় খাবার শরীরের জন্য অনেক ক্ষতিকারী এই ক্ষতিকর দিকগুলো যেন শরীরে কোন অসুখ এ না পরিণত করে তার জন্য ফ্যাট জাতীয় খাবার খাওয়ার পর কলা খাওয়া অনেক উপকারী।

০৪।কাঁচা কলা খেলে কি হয়

পাকা কলা যেমন উপকারী তেমন কাঁচা কলা উপকারী কাঁচা কলার তরকারি পেটের জন্য অনেক ভালো কোষ্ঠকাঠিন্য থেকে দূরে রাখতে কাঁচা করা অনেক উপকারী। কাঁচা কলা খুদার অনুভূতি কমায় পেট ভরে রাখে। কাঁচা কলা ওজন কমাতে সাহায্য করে। কলা সেদ্ধ করে খাওয়া অনেক উপকারী চা কলা রয়েছে নানা খনিস উপাদান যা ডায়রিয়া কমাতে, মাথাব্যথা, দুর্বল ভাব কমাতে সাহায্য করে। খাদ্য তালিকায় কাঁচা কলা যোগ করা উচিত। কাঁচা কলার সিদ্ধ করে খেলে হজমে শক্তি বাড়াই। পেটের বিভিন্ন সমস্যা দূর করতে কাঁচা কলা অনেক উপকারী। প্রতিনিয়ত খাদ্য তালিকায় কাঁচা কলা থাকা অনেক উপকারী কলাতে ৮১% ক্যালরি থাকে।।

০৫।কলা দিয়ে কি কি খাবার তৈরি করা যায়

আমাদের বিভিন্ন উপকারে আসে। অসুখের হাত থেকে রক্ষা করে। শরীর সুস্থ ও ভালো রাখে। এছাড়াও কলা দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করা যায়। কলা দিয়ে কেক বানানো যায়। কাঁচাকলা দিয়ে তরকারি রান্না। করা যায় কলা দিয়ে বিভিন্ন ধরনের ডেজার্ট তৈরি করা যায় আপনাদের কাস্টার্ড বানানো যায়। কাঁচা কলা সবজি হিসাবে বিভিন্ন তরকারিতে তরকারি হিসেবে ব্যবহার করা যায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url