টমেটো খাওয়ার উপকারিতা সম্পরকে বিস্তারিত জানুন

টমেটো খাওয়ার উপকারিতা

 ট্মেটো শীত এর ফসল হলেও সারা বছর পাওয়া যায়। তবে এই ফল শীতের সময় অন্য রকম সাদ পাওয়া যায়। খেতে অনেক সুসাদু হয়। টমেটো তে ভিটামিন বি২, বি৩,বি৫,বি৬,বি৭ এ ছাড়াও ভিটামিন সি পাওয়া যায়। ট্মেটোতে খনিজ ক্য়া্লসিয়াম,ফসফরাস,থাকে। ট্মেটো শরীলের বিভিন্ন রোগ প্রতিরোধ করে। সুস্থ রাখে ত্বক সুন্দর ও মশ্রীন করে ।


  • কাঁচা টমেটো খাওয়ার উপকারিতা
  • টমেটো খওয়ার নিয়ম
  • টমেটো দিয়ে ফেসিয়াল
  • টমেটো দিয়া ত্বকের যত্ন
  • টমেটো দিয়ে বিভিন্ন খাবার রান্না


কাঁচা টমেটো খাওয়ার উপকারিতা

কাঁচা ট্মেটো তে পটাশিয়াম ও ভিটামিন বি  থাকে।  শরীরে রক্ত চাপ কমায়। শরীরের কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে দেই। হাটে্‌র ক্ষতি হওয়ার সম্ভবনা হ্রাস করে।  ত্বক কে সুন্দর ও উজ্জ্বল করে। কাঁচা ট্মেটো রক্ত চাপ ঠিক রাখে । রক্তর মাত্রা ঠিক রাখে। কাঁচা ট্মেটো তে বেশী ভিটামিন থাকে। কাঁচা ট্মেটো তে টক বেশি থাকে এতে ভিটামিন সি এর অভাব পুরোন করে।

টমেটো খওয়ার নিয়ম

ট্মেটোতে বিভন্ন ধরনের ভিটামিন থাকে । ট্মেটো প্রতিদিন সকাল এ ঘুম থেকে ওঠার পর দুই একটা করে খেলে শরীরের বিভিন্ন রোগ থেকে দূরে রাখে। মন সতেজ রাখে । শরীর সুস্থ রাখে। শরীরে ভিটামিন এর অভাব পূরন করে।কোলেস্টেরলের এর মাত্রা কমিয়ে রাখে। সারাদিন মন ও শরীর তাজা রাখে। ত্বক সুন্দর রাখে।

টমেটো দিয়ে ফেসিয়াল

মুখে আমরা বিভিন্ন ধরনের প্যাক বা বিভিন্ন ফলের রস ব্যবহার করি। তার মধ্যে উন্নতম হলো ট্মেটো এর রস ।ফাসিয়াল এর সময় ট্মেটোর রস ব্যবহার করলে ত্বক নরম ও ময়লা দূর করে । মুখ এর উজ্জলতা বাড়িয়ে দেয়।

 দিয়ে বিভিন্ন খাবার রান্না

টমেটো দিয়ে বিভিন্ন রান্না করা যাই । টমেটো খাবারের সাদ বাড়িয়ে দেয়। টমেটো দিয়ে বিভিন্ন মুখরোচর খাবার তৈরী করা যাই। টমেটো দিয়ে সস্‌ তৈরি করা যাই। ট্মেটো সস্‌ ছটো বাচ্ছাদের অনেক পছন্দের একটা খাবার। লাল টমেটো খাবার এর সন্ধরয্য বাড়ায়। সাদ বাড়ায়ে দেই খাবার এর গুনগত বাড়িয়ে দেই।









এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url