কোকাকোলা খাওয়ার অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

কোকাকোলা খাওয়ার অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

কোকাকোলা এক ধরনের কি পানীয় পদার্থ। কোকাকোলা খেলে শরীরের কোলেস্টেরল বেড়ে যায়। কোকাকোলা খেলে শরীরে অতিরিক্ত চর্বি বেড়ে যায়। কোকাকোলা অতিরিক্ত খেলে রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। কোকাকোলা ড্রিংকস এর জন্য অনেক ক্ষতিকর। ওইটা শুনে চমকে উঠবেন কোকাকোলা কম্পানি নিজেই বিজ্ঞাপন দিয়েছেন  কোকাকোলা খেলে দাঁত নষ্ট হয়ে যায় শরীরে অতিরিক্ত চর্বি জমে যায়।


কোকাকোলা খেলে কিডনি ড্যামেজ করে দিতে পারে। কোকাকোলা ও পেপসি জাতীয় ড্রিংকসে সিসা ডি এইচ পি, আন্টি মনি ক্রোমিয়াম পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছেন শিশুদের জন্য এ ধরনের কোলড্রিংস সীসা জাতীয় তরল পদার্থ না খাওয়ানো উচিত।

পোস্ট সূচিপত্র

  • কোকাকোলা কি হারাম
  • কোকাকোলা কি দিয়ে তৈরি করা হয়
  • কোকাকোলা খেলে কি মোটা হওয়া যায়
  • কোকাকোলা কেন ক্ষতিকর
  • কোকাকোলা খেয়ে শরীরে কি কি ক্ষতি হতে পারে

  • কোকাকোলা কি হারাম

পেপসি কোকাকোলা ও ফান্টা এক ধরনের পানীয়। এখানে হারাম কোন উপাদান আছে কিনা তা আমার কাছে অজানা। হারাম কোন পদার্থদের দিয়ে তৈরি হলেও এটি হারাম কিনা তা আমার জানা নেই। উপাদানের মধ্যে হারাম কিছু ব্যবহার করা নেই। অনুমানের উপর ভিত্তি করে কে হারাম বলা একদম উচিত না। কোলড্রিংস বা কোকাকোলা হারাম না। ড্রিংসের হারাম কোন কিছু ব্যবহার করা হয় না। এটি ইসলাম ধর্ম থেকে কার উপযোগী। কোকাকোলাতে যদিও হারাম পদার্থ ব্যবহার করা থাকে তাহলে এটিকে রিফাইন করে বা বিভিন্নভাবে কোলড্রিংসকে সংশোধন করে তৈরি করা হয়। এটি ব্যবহারে ইসলাম ধর্মের শরীয়তে বিধি নিষেধ নাই।

কোকাকোলা কি দিয়ে তৈরি করা হয় 

কোকাকোলাতে কোকার তিনড্রাম্স  ইউএসপি তরল নির্যাস, সাইট্রিক এসিড ৩ আউস, ক্যাফেইন এক আউন্স। চিনি, পানি, লেবুর রস। ভ্যানিলা ও পোড়া চিনি বা ক্যারামেল ব্যবহার করা হয়। দারুচিনি নির্যাস ব্যবহার করা হয়। ধনেপাতার রস নেরুলি রস ব্যবহার করা হয়।কোকাকোলাতে বিভিন্ন ধরনের তেল দিয়ে তৈরি করা হয়।

  • কোকাকোলা খেলে কি মোটা হওয়া যায়

 তেল জাতীয় কোকাকোলা অতিরিক্ত খেলে শরীরের চর্বি জমে যেতে পারে। কোকাকোলা নিয়মিত খাওয়া ঠিক না। কোকাকোলাতে বিভিন্ন ধরনের নির্যাস থাকার কারণে শরীরে অনেক চর্বি দেখা দেয় অতিরিক্ত শরীরের সমস্যা দেখা দেয়। অ্যালকোহল যুক্ত খাবার খেলে শরীরে অতিরিক্ত মোটা হওয়া দেখা যায়।

কোকাকোলা কেন ক্ষতিকর

কোকাকোলা যেমন খাওয়াতে সুবিধা রয়েছে তেমন ক্ষতিকর দিক রয়েছে বিভিন্ন ধরনের নির্যাস তেল অ্যালকোহল ব্যবহার করা হয়েছে যার কারণে শরীরের মোটা হওয়ার দিক দেখা দেয়। বিভিন্ন ধরনের নির্যাস অ্যালকোহল থাকার কারণে ক্যান্সারও দেখা দিতে পারে। কলেজে বিভিন্ন ধরনের এসিড ও দেখা দেয়। এই এসিড গুলো শরীরের জন্য অনেক ক্ষতিককর এসিড গুলো থাকার কারণে শরীরে রক্তচাপ বাড়তে পারে বা একদম কমে যেতে পারে

কোকাকোলা খেয়ে শরীরে কি কি ক্ষতি হতে পারে

  •  কোকাকোলা খেলে শরীরে মেদ বাড়তে পারে।
  • কোকাকোলা খেলে শরীরের ক্যান্সারে আক্রান্ত দেখা যায়
  • কোকাকোলা খেলে শরীরে রক্ত চলাচল বন্ধ হয়ে যেতে পারে
  • শরীরে লিভারের সমস্যা হতে পারে।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url