ইসলাম শরিয়ত এ পারফিউম বা আতর ব্যাবহার সম্পরকে বিস্তারিত জানুন

ইসলামে সুগন্ধি ও খুশবু ব্যবহার বৈধ। সুগন্ধী ও খুশবু ব্যবহার ছিল রাসূলুল্লাহুন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুবই প্রিয় ছিল। তিনি নিজেই সুগন্ধি ব্যবহার করতেন। তাই সুগন্ধি ব্যবহার করা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সুন্নত বলে ঘোষণা করেছেন।

স্প্রে বা পারফিউমতে সুগন্ধি রয়েছে। এসব সুগন্ধি ব্যবহার এর ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। পারফিউম ও বডি স্প্রে তে। অতিরিক্তমাত্র অ্যালকোহল ব্যবহার করা থাকে অ্যালকোহলে বিভিন্ন ধরনের ভেজাল থাকে যার কারণে অ্যালকোহলযুক্ত সুগন্ধি ব্যবহার করা যাবে না।

পোস্ট সূচিপত্র:ইসলাম শরিয়ত  এ পারফিউম বা  ব্যাবহার সম্পরকে  জানুন

০১সুগন্ধি ব্যবহার করা কি ইসলামে জায়েজ

হাদিসের বিভিন্ন অনুবাদের উপর ভিত্তি করে একজন মহিলা জনা সম্মুখে পড়বেন না। যা পুরুষের দৃষ্টি আকর্ষণ করতে পারে। বিভিন্ন হাদিসে পণ্ডিতরা প্রতিষ্ঠিত করেছেন যে মসজিদে মেয়েদের পারফিউম ব্যবহার নিষিদ্ধ। পারফিউম না লাগাতে সতর্ক থাকতে বলছেন।

০২পারফিউম ব্যবহার করে নামাজ হবে কিনা

পারফিউম ব্যবহার করেও সালাত করা যাবে । শুধু যে সকল পারফিউম বা বডি স্প্রেতে অ্যালকোহল মেশানো থাকে সেগুলো মেখে সালাত আদায় করা যাবে না। যে পারফিউম বা বডি স্প্রের মধ্যে অ্যালকোহল যুক্ত নাই এক কথায় অ্যালকোহল মুক্ত আতর জাতীয় সেগুলো ব্যবহার করে সালাত আদায় করা  যাবে।

০৩রোজা রেখে পারফিউম ও আতর ব্যবহার করা যাবে কিনা

আতর সব সময় ব্যবহার করা যায়। রমজান মাসে রোজা রেখেও ব্যবহার করা যাবে। তবে যেগুলো অ্যালকোহল যুক্ত সে পারফিউম গুলো ব্যবহার করা যাবে না। রোজা রেখে আতর দেওয়া জায়েজ আছে। খেয়াল রাখতে হবে আতর ও পারফিউমের ধোয়া জাতীয় কোন পদার্থ যেন না থাকে। সুগন্ধি বা আতর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ পছন্দের জিনিসগুলোর মধ্যে একটি হলো আতর। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আতর ব্যবহার করতেন। এবং কেউ সুগন্ধি হাদিয়া দিলে গ্রহণ করতেন তা কখনো ফেরত দিতেন না। তবে অ্যালকোহল যুক্ত পারফিউম ব্যবহার করা যাবে না। রমজান মাসে রোজা রেখে মহিলাদের অ্যালকোহল যুক্ত পারফিউম একদম নিষিদ্ধ করা হয়েছে।

০৪পারফিউম মেয়েদের ব্যবহার করা উচিত কিনা

পারফিউম সবার ব্যবহার করা নির্দেশ রয়েছে। তবে কিছু কিছু পারফিউম রয়েছে যেগুলো ব্যবহার করা একদম নিষিদ্ধ মহিলাদের ক্ষেত্রে পারফিউম ব্যবহার করে অন্যদের সুগন্ধি পাওয়া থেকে বিরত থাকতে বলেছেন। এবং কি মহিলাদের পারফিউম ব্যবহার করে ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। কিছু কিছু পারফিউম রয়েছে যেগুলো হাদিসেও রয়েছে সেগুলো অ্যালকোহল ছাড়া এই ধরনের পারফিউম ব্যবহার করতে হবে। মহিলাদের এমন পারফিউম ব্যবহার করতে হবে যেন অন্য কেউ সুগন্ধি না নিতে পারে।

 নিজের আয়ত্তে অসচেতন ভাবে পারফিউম ব্যবহার করতে হবে। ইসলামিক দৃষ্টিতে মহিলাদের জন্য পরপুরুষের নিকট পারফিউমও সুগন্ধি ব্যাপার করে যাওয়া ব্যাপারেকঠোরভাবে করা হয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন " যে ব্যক্তি সুগন্ধি ব্যবহার করে পর পুরুষের নিকট দিয়ে গমন করার ফলে তারা তার ঘ্রাণ পেলে এ মহিলার অবচারিণী। 

কেননা নারীদের সুগন্ধ পর পুরুষকে প্রবল এবং তার যৌনতার দিকে আহ্বান করে। এবং তার আমি মহরাম(যাদের সাথে বিবাহ হারাম) এবং বিবাহ অঙ্গনে তার ব্যবহারে কোন দোষ নাই। মহিলাদের সুগন্ধি ব্যবহার কর মসজিদে আসা যাবেনা। যতক্ষণ পর্যন্ত সুগন্ধি দূর করত না পারবে ততক্ষণ পর্যন্ত মসজিদে প্রবেশ নিষেধ। যেগুলো আতর বা পারফিউম বা সুগন্ধি ব্যবহারের কথা হাদিসে লিখা আছে। সেগুলো ব্যবহার করা জায়েজ রয়েছে।

০৫আতর ব্যবহারে সুন্নত পদ্ধতি

আতর ব্যবহার করা রাসুল সাঃ এর অভ্যাস গত সুন্নাতে অন্তর্ভুক্ত তিনি বলেছেন দুনিয়ার মধ্যে আমার কাছে স্ত্রী ও আতরকে প্রিয় করা হয়েছে। ব্যবহার করা সুন্নত। আর তোর ব্যবহার করার সময় হাতের উপর পিঠে না নিয়ে তালুতে নিলে সালাম দেওয়ার সময় অন্যের সঙ্গে স্পর্শ হওয়ার সময় অন্যদের  হাতটি সুগন্ধুতে ভরে উঠবে আপনার হাতে তালুতেআতর নিলে জামা কাপড় চোপড় মাখাতে সুবিধা হবে

 হাতের পিঠে হাতো লাগালে সুবিধার মত আতর পাওয়া যায় না সব জায়গাতেআতর ব্যবহার করা যায়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ পদ্ধতিতে আতর ব্যবহার করতেন। রাসুল সাঃ এর পছন্দের পছন্দের একটা জিনিসের মধ্যে একটি হল আতর তিনি সবসময় আতর ব্যবহার করতেন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দিয়ে হেঁটে  যেতেন। তখন মানুষেরা চিনতে পারতেন আর বলতেন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম গেছেন।

০৬অ্যালকোহল যুক্ত পারফিউম কি হারাম

আজকাল বিভিন্ন দেশ থেকে বিদেশ থেকে বিভিন্ন ধরনে পারফিউম আমদানি করা হচ্ছে র এই সুগন্ধি গুলোন প্রত্যেকের পরিচিত। তবে এগুলো ইসলামের বিধি বিধান থেকে হারাম নির্দেশ করেছেন। যদি সুন্নত খাবার গুলোর মধ্যে আলকোহল প্রবেশ করানো হয় বা খেজুর বা আঙ্গুর এর মধ্যে অ্যালকোহল প্রবেশ করানো হয় তাহলে এগুলো না হারাম বলে নির্দেশ করা হয়েছে। তাই কোন ধরনের অ্যালকোহল যুক্ত পারফিউম ব্যবহার করা যাবে না।

অ্যালকোহল যুক্তপারফিউম অনেক তীব্র ও বেশি গন্ধ হয় যা অনেকের দৃষ্টি আকর্ষণ করে। তো অ্যালকোহল যুক্ত পারফিউম মহিলাদের জন্য একদম নিষিদ্ধ। খেয়াল রাখতে হবে যে পারফিউম গুলোতে অ্যালকোহল নাই খুব তীব্র গন্ধ নেই যেগুলো কোন শরীরে ক্ষতি করবে না সেই পারফিউম পাথর ব্যবহার করতে হবে অতিরিক্ত অধিক গন্ধযুক্তলা আতর বা পারফিউম ব্যবহার করে নামাজ পড়া জায়েজ নাই





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url