মেথির গুনাগুন কার্যকরিতা ও ব্যবহার সম্পর্কে জানুন

যুগ যুগ ধরে মেথি একটি তেতো ও স্বাদ যুক্ত হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। মেথির অনেক গুনাগুন রয়েছে যা বলে শেষ করা যাবে না। ভেজাল ও দূষিত পরিবেশের মেথি খাওয়ার কোন জুড়ি নেই। প্রতিদিন নিয়মিত করে মেথি খেলে আমাদের শরীরে রোগ হওয়ার আশঙ্কা কম থাকে।


মেথি সবাই চেনে থাকেন।মেথি কে কম বেশি মসলা, খাবার ,পণ্য ,তিনটি বলা চলে। তবে এটি খেতে অনেক তেতো ও স্বাদ  যুক্ত। খাবারের স্বাদ বাড়াতে মেথির তুলনা নেই। চলুন আজকে আমরা এই আর্টিকেল থেকে মেথির আরও বিস্তারিত সম্পর্কে জেনে নিব।

পোস্ট সূচিপত্রঃ মেথির গুনাগুন কার্যকারিতা ও ব্যবহার সম্পর্কে

  • মেথি খেলে কি হয়
  • মেথি খাওয়ার নিয়ম
  • মেথি ব্যবহারের উপকারিতা
  • মেথির পার্শ্ব প্রতিক্রিয়া
  • মেথি ও আমলার দুইটি গুনাগুন
  • চুলের যত্নে মেথি ও কালোজিরা
  • চুলের যত্নে মেথি ও অ্যালোভেরা

মেথি খেলে কি হয়

মেথি আমরা কম বেশি অনেকেই চিনে থাকি। মেথি অনেক উপকারী। এখন আমরা জানবো মেথি খেলে কি হয়। মেথি রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্যের জন্য উপকারী। বেশি মাত্রায় মিটি খেলে রক্তের শর্করার মাত্রা  কমিয়ে দেয। তাই ওজন কমাতে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বেশি বেশি মেথি খাওয়া প্রয়োজন। ডায়াবেটিস রোগীদের জন্য মেথি খাওয়া অনেক প্রয়োজন যাদের বডি ইনডেক্স বেশি খাবারের কম ক্যালরি গ্রহণের অনুশীলন করেন ।


তাদের শরকারা মাত্রা ইনসুলিন এর প্রতিরোধের জন্য মেথি বীজের গুড়া ও মেথি ভেজানো পানি খাওয়ার পরামর্শ দিয়েছেন। তাছাড়া ও বেশি মাত্রায় মেথি কাজ করে চুলের জন্য। চুলকে দ্রুত বাড়তে ঘন ও মসৃণ করতে মেথির কার্যকরী অপরিসীম। মেথি খেলে দ্রুত হজম শক্তি বৃদ্ধি পায়। যেমন মেথির অনেক গুনাগুন রয়েছে তেমন মেথি খাওয়ার নিয়ম রয়েছে চলুন তাহলে এখন আমরা মেথি খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নিন।

মেথি খাওয়ার নিয়ম

মেথি আমরা অনেকে অনেকভাবে খেয়ে থাকি বা মাথার চুলে ব্যবহার করে থাকি চলুন তার আজকে সঠিক পদ্ধতি ও নিয়ম জেনে নিব। একটি গ্লাসে সারারাত মেথি ভিজিয়ে রাখুন। তারপর সকালে ঘুম থেকে উঠে সেকে কি নিয়ে পানি পান করতে হবে। তাৎক্ষণিক খাওয়ার জন্য গরম পানিতে মেথি ভিজিয়ে পান করুন। তবে কি সকালে খালি পেটে খেতে হবে। মেথিতে কোলেস্টেরল থাকে। তাই সকালে খালি পেটে খেলে শরীরের কোলেস্টেরল কমায় । সকালে খালি পেটে খেলে পেটের মেদ কমায়। মেথি চিবিয়ে খাওয়ার অনেক উপকার। আমরা যদি মেথি ভেজানো পানি খাওয়ার থেকে মেথি চিবিয়ে খাওয়া অনেক উপকার।

মেথি ব্যবহারের উপকারিতা

এতক্ষণ আমরা মেথি সম্পর্কে ও মেথি খাওয়ার নিয়ম সম্পর্কে জানলাম এখন আমরা মেথির উপকারিতা সম্পর্কে জানব। মেথি ত্বক ও চুলের জন্য অনেক উপকারী। সামান্য মেথি খাবারে দিলে খাবারের স্বাদ দ্বিগুণ বাড়িয়ে দেয়। চলুন আমরা মেথির আরো উপকারিতা সম্পর্কে জেনে নেইঃ

মেথির মধ্যে ফাইবার থাকে যার শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

মেথির দানা ক্যান্সারের মতো রোগের প্রকল্প কমায়। অম্ল ও কোষ্ঠকাঠিন্য দূর করে

মেথি খেলে শরীরে থাকা ছোপ ছোপ কালো দাগ ও মেজতা কমায়।

মেয়েটির কয়েকটি দানা কাপড়ে বেঁধে ফোড়া বা ব্যথা অংশে গরম শেখ দিলে ব্যথা বা ফোলা কমে যায়

নিয়মিত মেথি খেলে পেটের মেদ কমায় দেই। এবং চর্বি কমায় দেই।

স্বাস্থ্যউজ্জ্বল চুলের জন্য মেথি ব্যবহার করতে পারেন সপ্তাহে একদিন মেথি ব্যবহার করলে চুলের গোড়া মজবুত ও চুল ঘন হতে সাহায্য করে। ছাড়াও চুল পড়া কমাবে।

মেথির পার্শ্ব প্রতিক্রিয়া

যদিও এর অলৌকিক বীজের সুবিধা অগণিত। তবুও একই ডক্টরের পরামর্শ নিয়ে মেথির বীজ সেবন করবেন। বিশেষত যদি আপনার স্বাস্থ্য সংক্রান্ত কোন সমস্যা থাকে। কারণ মেথি রক্তের গ্লুকোজের মাত্রা পরিবর্তন করে। যদিও মেথি একটি নিরাপদ ঔষধ এবংরান্নায় ব্যবহার করলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই তবুও অতিরিক্ত বেশি সেবন করলে অনেক ক্ষতি হতে পারে সেগুলো থেকে আমরা সচেতন থাকবো। চলুন জেনে কি কি ক্ষতি হতে পারে।

উদরাময়

পেট খারাপ

পেট ফাঁপা বা গ্যাস

মাথা ব্যাথা 

মাথা ঘোরা

যেগুলো সমস্যা খুব গুরুতর খুব তাড়াতাড়ি হতে পারে সেগুলো হলঃ

কাশি

মুখ ফোলা

সাসা করে নিশ্বাস ফেলা

মেথি খাওয়ার পর যদি এগুলো পার্শ্ব প্রতিক্রিয়া শরীরে দেখা দেয় তাহলে অবশ্যই ডক্টরের পরামর্শ নিতে হবে এবং চিকিৎসা করতে হবে।

মেথি ও আমলার দুইটির গুনাগুন

মেথি ও আমলা দুইটির অনেক গুনাগুন রয়েছে। চলুন আমরা দুইটির গুনাগুন জেনে নিব। মেথির সঙ্গে আমলা একসঙ্গে ভিজিয়ে রেখে সেই পানি পান করলে শরীলে অনেক উপকারে আনে। এছাড়ও মেথি ও আমলা রাতে ভিজিয়ে রেখে দিনে একসঙ্গে দুইটি বাটে মাথায় দিলে চুলের অনেক গুণাগুণ বাড়ে। চুলকে ঘন মসৃণ করে। আপনি  আমলা ও মেথি ভিজিয়ে রাখার পর নরম হয়ে আসলে সেটি বেটে আপনি মাথার চুলে লাগিয়ে ত্রিশ মিনিট পর শ্যাম্পু করে নিতে পারেন। তাহলে চুল মসৃণ ঘন ও লম্বা হবে চুল পড়া বন্ধ হবে। আপনার বিভিন্ন ধরনের চুলের সমস্যা দূর । 


এছাড়াও আপনি যদি খাওয়ার পর আমলা ও মেথি এমনি চিবিয়ে খান তাহলে আপনার হজম শক্তি বৃদ্ধি করবে। এবং আপনার পেটের মেদ কমাবে। ও পেটের চর্বি দূর করবে। আমলকিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। আর মেথিতে রয়েছে ফাইবার। তাই দুটি সঙ্গে খেলে শরীরে থাকা কোলেস্টেরল ও অতিরিক্ত মেদ আর চর্বি দূর করবে। আপনি ডায়েটের জন্য প্রতিদিন মেথি ও আমলকি চা বানিয়ে খেতে পারেন মধু মিশিয়ে।

আরো পড়ুনঃ আমলকি খাওয়ার উপকারিতা

চুলের  ও শরীরেযত্নে মেথি ও কালোজিরা

কালোজিরা যা আমরা অনেকেই মসলা হিসেবে চিনে থাকি। তবে এটি খাওয়া শরীরের জন্য অনেক উপকারী। চলুন তাহলে জেনে নেই কালোজিরা ও মেথি খেলে চুলের ও শরীরে কি কি উপকারে আসে। আমরা মেথি সম্পর্কে জেনেছি এখন আমরা কালোজিরা সম্পর্কে জানব। অনেকেই আমরা কালোজিরা মসলা হিসেবে খাই। এক চা চামচ মধুতে এক চা চামচ কালোজিরা মিশিয়ে খেতে পারেন। তাহলে শরীরের সংক্রান্ত বিভিন্ন ধরনের রোগ থেকে দূরে রাখবে। আপনি কালোজিরা সঙ্গে মেথি একসঙ্গে কিছুক্ষণ ভিজিয়ে রেখে বেঁটে মাথায় দিলে। চুলের বিভিন্ন সমস্যা দূর করে।


 কালোজিরা থাকায় পুষ্টি গুণ চুলকে অনেক মসৃণ ও সুন্দর করে। এবং চুলের গোড়ায় থাকা বিভিন্ন ধরনের সমস্যা দূর করে। এটি আমরা সপ্তাহে একদিন ব্যবহার করতে পারি। চুলে থাকা বিভিন্ন ধরনের খুশকি ড্যানড্রাফ দূর করে। এছাড়াও কালোজিরা ও মেথি গুড়া করে মধু দিয়ে চা বানিয়ে খেতে পারি। এতে শরীরে অনেক সুন্দর ও তরতাজ া রাখে। বিভিন্ন রোগবালাই শরীর থেকে দূর করে। আমরা প্রতিদিন খালি পেটে এই চা এক গ্লাস করে খেতে পারি তাহলে অবশ্যই আমাদের বিভিন্ন ধরনের শরীরের সমস্যা দূর করবে

আরো পড়ুনঃ কুমারিকা তেল সম্পর্কে জানলে অবাক হবেন

চুলের যত্নে মেথি ও অ্যালোভেরা

আমরা এতক্ষন মেথি ও কালোজিরা সম্পর্কে জেনেছি। এখন আমরা অ্যালোভেরা সম্পর্কে জানব। আমরা অনেকেই চলে এলোভেরা ব্যবহার করে থাকি। তবে আমরা অনেকই চুলের সমস্যার সমাধান পাই বা কেউ পায় না। চলুন তাহলে আজকে আমরা জেনে নেই এলোভেরা কিভাবে চুলের ব্যবহার করলে চুলের সমস্যার সমাধান পাওয়া যাবে। আমরা অনেকেই এলোভেরা জেল বাজার থেকে কিনে নিয়ে এসে ব্যবহার করি এই যেগুলো চুলের অনেক সমস্যা করতে পারে। তাই আমাদের উচিত গাছের এলোভেরা ব্যবহার করা। 

গাছ থেকে সংগ্রহ করে এলোভেরা থেকে নরম অংশ বের করে মেথি ও কালোজিরা সঙ্গে ব্যবহার কর। এই তিনটি একসঙ্গে ব্যবহার করলে চুলের অনেক সমস্যার সমাধান করবে। এই তিনটে একসঙ্গে ব্যবহার করলে চুল খুব তাড়াতাড়ি ম্যাজিক এর মত ঘন হবে ও বাড়তে থাকবে। বাজারের এলোভেরা জেল প্রয়োজন নাই। আপনি গাছের এলোভেরা দিয়ে বিভিন্ন ধরনের প্যাক তৈরি করে চুলে ব্যবহার করতে পারেন সঙ্গে সঙ্গে মুখেও ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা ত্বকের জন্য অনেক উপকারী। চুলকে মসৃণ করতে এলোভেরা অনেক উপকার রয়েছে



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url