আমলকি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পরকে বিস্তারিত জানুন

 আমলকি এক প্রকার ভেষজ ফল। এর বৈজ্ঞানিক নাম-phyllanthus emblica আকারে ছোট, একটু কষ কষ এবং তেতো সাদের এ আমলকিতে রয়েছে কমলার চেয়েও অধিক ভিটামিন সি। প্রথমে তে কস ভাব থাকলেও পর একটা মিষ্টি স্বাদ পাওয়া যায়। আমলকি শুধু স্বাস্থ্যের পক্ষেই ভালো না এটি চুল ভালো একটা সাহায্য করে।


আমরা কি চুলের অনেক উপকারে আসে। আমলকি অনেক অসুখের ওষুধ হিসেবে ব্যবহার করা যায়। আমলকি কাঁচাতেও খাওয়া যায় পাকাতেও খাওয়া যায় আমলকি অনেকটা তেতো কষা কষা ভাব সবাই খেতে পারে না। আসুন আজকে আমরা সবাই কিভাবে আমলকি চুল অনেক উপকারে আসে এবং খেলে অনেক উপকারে আসে তার সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

পোস্ট সূচিপত্রঃ আমলকি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন


02আমলকি খাওয়ার উপকারিতা

আমলকি আমাদের শরীরে অনেক উপকার করে ।বিভিন্ন ধরনের ট্যাবলেট না খেয়ে প্রতিদিন একটি করে আমলকি খেলে বা আমলকির গুড়া রান্নাতে রান্নাতে ব্যবহার করা যায়। আসুন আজকে আমরা আমলকি কি কি উপকারিতা রয়েছে বা আমাদের কি কি উপকার করে শরীরে তার সম্পর্কে আজকে বিস্তারিত জানবো। আমরা কি খাওয়ার উপকারিতা অনেক রয়েছে সেগুলো আজকে আমরা জানবো।

০১)আমলকি চুলের জন্য অনেক উপকারী চুলের খুশকি দূর করতে আমলকি ব্যবহার করা হয় আবার চুল বৃদ্ধিতে সাহায্য করে। আমলকি শুধু খুশকি বা চুল বৃদ্ধি করতে কাজ করে না। আমলকিচুল কেউ মজবুত করে।

০২)আমলকি পাকা চুল দূর করতে সাহায্য করে। এবং চুলে খুশকি দূর করে।

০৩)আমলকি পেটে বদহজম কোষ্ঠকাঠিন্য পাইলসের সমস্যা দূর করে।

০৪)এক গ্লাস পানির সঙ্গে দুই চামচ আমলকির গুড়া নিয়ে তাতে সামান্য পরিমাণ চিনি দিয়ে প্রতিদিন খেলে এসিডের সমস্যা দূর করে

০৫)প্রতিদিন সকালে আমলকি রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে অনেক উপকারে আসে এতে ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়াই

০৬)আধা শুকনো ফল এক গ্লাস পানির সঙ্গে ভিজিয়ে খেলে হাজামের সমস্যা দূর করে। খাবারের পর আমলকি আচার খেলে হজমের সমস্যা দূর করে।

০৭)আমলকি চোখ ভালো রাখার জন্য উপকারী। এতে রয়েছে ফাইটো কেমিক্যাল যা চোখের সাথে জড়িত ডিজে নারেশন প্রতিরোধ করতে সাহায্য করে।

০৮)এছাড়া প্রতিদিন আমলকি খেলে নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে দাঁত মজবুত করে।

০৯)আমলকি খেলে খাওয়ার রুচি বৃদ্ধি করে খাবারের প্রতি স্বাদ বাড়াই।

১০)আমলকি রোগ বৃদ্ধি কমায় মানসিক চাপ দূর করে।

১১)কফ বমি অনিদ্রা ব্যথা বেদনাই অনেক উপকারী

১২)ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণ ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে। কোলেস্টেরল কম রাখতে যথেষ্ট সাহায্য করে।

01আমলকি খেলে কি হয়

আমলকি আমাদের শরীরের জন্য অনেক উপকারে একটি ফল। আমলকি প্রতিদিন দুই একটা করে খেলে শরীরে অনেক উপকারে আসে। আমলকিতে রয়েছে ভিটামিন 'সি' । আবার এটি অতিরিক্ত বেশি খাওয়া উচিত না। এটি প্রতিদিন দু একটা করে ফেলে শরীরে ভিটামিন সি এর অভাব পূরণ করে। একটি শরীরের বিভিন্ন অংশ কিডনি হার্ট মাথার চুল এগুলোর জন্য অনেক উপকারী। তাই আমাদের প্রতিদিন একটা থেকে দুইটা করে আমলকি খেতে হবে।

03আমলকি খাওয়ার অপকারিতা

আমলকি প্রকৃতভাবে এসিড জাতীয় ফল। এটি পেটের সমস্যা ও বদ হজম দূর করে। ঠিক যেমন উপকারিতা রয়েছে ঠিক তেমনি অপকারিতা রয়েছে। এটি একদম খালি পেটে খাওয়া যাবে না। এটি অন্যান্য ফল থেকে একটু বেশি এসিড রয়েছে। এই ফলটিতে অনেক খাইবার রয়েছে যা খালি পেটে খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। অতিরিক্ত খেলে শরীরে এসিড হয়ে অনেক সমস্যা দেখা দেয়। এই ফলটি অনেকটা টক তাই এটি অতিরিক্ত খেলে মল শক্ত হয়ে যায়। আমলকি আদার সঙ্গে খাওয়ার একদম নিষেধ। আর এটি একদম খালি পেটে খাওয়া যাবেনা শরীরে অনেক এসিড তৈরি করে। আরো জানুন

04আমলকি অতিরিক্তখেলে কি হয় 

আমলকি একটি ছোট ফল। এটি তেতো ও টক জাতীয় কিন্তু এটি খাওয়ার পর মিষ্টি লাগে। অন্যান্য ফলের থেকে এই ফলে বেশি ভিটামিন সি রয়েছে এবং এসিড রয়েছে। তাই এটি অতিরিক্ত খাওয়া যাবেনা পরিমাণ মতো খেতে হবে অতিরিক্ত খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। সার্জারি হলে আমলকি খাওয়া থেকে বিরতি থাকুন।

 অন্তঃসত্ত্বা ও স্তন্যদানকারী মায়েরা আমলকি খাওয়া থেকে বিরত থাকেন। যদিও খেয়ে থাকেন নির্দিষ্ট পরিমাণে প্রতিদিন একটি করে খেতে পারেন তবে অতিরিক্ত খেলে , শরীরে অনেক ক্ষতি করে। আমলকিতে কারো আবার এলার্জি ও থাকতে পারে এটি খেয়াল করে রাখতে হবে আর আমলকি থেকে বিরক্ত থাকতে হবে। হার্টের প্রবলেম হইতে পারে কিডনিরও সমস্যা হতে পারে। এটি অনেক উপকারী ফল কিন্তু অতিরিক্ত মাত্রায় খেলে অনেক সমস্যা দেখা দেয়।

05আমলকি কি কি কাজে আসে 

আমলকি একটি অনেক উপকারী ফল। এটি আমাদের শরীরে বিভিন্ন কাজে আসে। শরীরে ভিটামিন সি এর অভাব পূরণ করে। দাঁত ও মাড়ি শক্ত করে। যাদের হার্টের প্রবলেম তারা প্রতিদিন এক থেকে দুইটি করে আমরা কি খেতে পারেন। আমলকি চুলের গোড়া শক্ত করে। চুল থেকে খুশকি দূর করে। চুলকে মজবুত করে। যাদের পাকা চুল রয়েছে এ পাকা চুল হতে রক্ষা করে আমলকি। আমলকিতে অনেক ভিটামিন সি রয়েছে। এটি ওষুধ হিসেবে ব্যবহার করা যাই।

06কাদের আমলকি খাওয়া উচিত না

যাদের বেশি কোষ্ঠকাঠিন্য রয়েছে। যারা নিয়মিত অসুস্থতার কারণে ওষুধ খেয়ে থাকেন অথবা যারা সার্জারি তাদের আমলকি খাওয়া নিষেধ। স্তন্যদানকারী মায়েদের আমলকি খাওয়া একদম সম্পন্ন নিষেধ। যাদের অতিরিক্ত বেশি ডায়াবেটিকস রয়েছে তাদেরও ভেবে প্রয়োজন মত খেতে হবে। যাদের হাতে কাটা বা কোনো স্থানে ক্ষত অতিরিক্ত হয়ে থাকলে বেশি টক খাওয়া যাবেনা এতে সে ক্ষত বেড়ে যাইতে পারে।

07আমলকি খাওয়ার নিয়ম

আমলকি প্রতিদিন খাওয়া যায়। তবে অতিরিক্ত খেলে ক্ষতি তাই প্রতিদিন সকালে একটা থেকে দুইটা এমনি খেতে পারি। বা এক গ্লাস পানির সঙ্গে একটা আমলকি মিশিয়ে তাতে কিছু পরিমাণ মধু দিয়ে খেতে পারি অনেক উপকারে আসে। এছাড়াও আমলকির গুড়া পানির সঙ্গে মিশিয়ে হালকা পরিমাণ চিনি দিয়ে খেতে পারি। এক গ্লাস পানির সঙ্গে দুই চামচ আমলকির গুঁড়া মিশিয়ে খেতে পারি হালকা পরিমাণ চিনি ব্যবহার করে।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url