খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত



আমরা অনেকেই প্রতিনিয়ত বা প্রতিদিন খেজুর খেয়ে থাকি আমার অনেকেই এর উপকারিতা সম্পর্কে জানি কিন্তু অনেক কিছু জানিনা। আজকে আমরা খেজুর সম্পর্কে জেনে নিব। খেজুরের কি কি পুষ্টিগুণ, গুনাগুন ও উপকারিতা রয়েছে তা আজকে আমাদের আর্টিকেল থেকে জেনে নিব।




আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ {সাঃ} প্রতিদিন নিয়মিত করে খেজুর খেতেন। খেজুর হলো আল্লাহ পাকের দেওয়া বড় নেয়ামত। কারণ খেজুরের প্রায় বিভিন্ন ধরনের পুষ্টিগুণ বিদ্যমান রয়েছে। তাই খেজুর এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানব। চলুন তাহলে দেরি না করে আমরা এই আর্টিকেলটি পড়ে নেই।

পোস্ট সূচিপত্র:খেজুর খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত

  • প্রতিদিন খেজুর খেলে কি হয়
  • সকাল এ খেজুর খাওয়ার উপকারিতা
  • খেজুর বেশি খেলে কি হয়
  • খেজুরের স্বাস্থ্য উপকারিতা
  • আজওয়া খেজুরের উপকারিতা

প্রতিদিন খেজুর খেলে কি হয়


খেজুর একটি উপকারী ফল এটি আমরা অনেকেই জানি। আমরা অনেকেই প্রতিনিয়ত খেজুর খেয়ে থাকি বা প্রতিদিন রেগুলার করে সময় মতো কোনো একসময় আমরা খেজুর খেয়ে থাকি। অনেকেই জানি খেজুর উপকারি কিন্তু একটি শরীরের কি উপকার করে তা জানি না। চলুন এখন আমরা জেনে নেই প্রতিদিন খেলে কি উপকার পাওয়া যায়। উপকারগুলো হলোঃ


খেজুরে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল , ও ফাইবার।


এছাড়াও প্রতিদিন যারা ব্যায়াম ডায়েট এবং খেলাধুলা করে তাদের জন্য অনেক উপকারী একটি ফল


খেজুর ফাইবার থাকার কারণে খেজুর পেটে সমস্যা দূর করে।


খুদা নিবারণ করে


হাড়ের জন্য ভালো


যাদের খাবারের প্রতি অনীহা ক্ষুদা বাড়াতে সাহায্য করে


ত্বক ও হরমোনের সমস্যা দূর করে


রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে


ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে


দৃষ্টি শক্তি প্রখর করে


ইত্যাদি শরীরের সমস্যা গুলো দূর করে এই খেজুর। তাই আমাদের এটি প্রতিদিন খাওয়া উচিত


দিনে কি করে খেজুর খাওয়া উচিত। মধ্যপ্রাচির থেকে খেজুর সবার কাছে পরিচিত ও সুস্বাদু একটি ফল। যা প্রতিদিন খেলে শরীরটা অনেক গুনাগুন আসে। অবশ্যই এটি প্রতিদিন খাওয়া উচিত।

সকাল এ খেজুর খাওয়ার উপকারিতা


এতক্ষণ আমরা প্রতিদিন খেজুর খেলে কি কি উপকারিতা আসে তার সম্পর্কে জানলাম কিন্তু এখন প্রতিদিন সকালে খেজুর খেলে শরীরের জন্য কি উপকারিতা আসে। চলুন তো আমরা পড়ে নেই


প্রতিদিন সকালে খালি পেটে খেজুর খেলে মিলবে ১০ টি উপকারঃ

কোষ্ঠকাঠি দূর করে


মস্তিষ্ক সচল রাখে


ওজন নিয়ন্ত্রণ করে


হিমোগ্লোবিন বাড়াই


ত্বকে টানটান করে


হার্টের সমস্যা দূর করে


খুশখুসে কাশির সমস্যা দূর করে


এবং গর্ভবতী মহিলাদের জন্য উপকারী


ক্যান্সার প্রতিরোধ করে


চুল সুন্দর করে ও চুল পড়া বন্ধ করে

তবে প্রতিদিন সকালে নিয়ম করে খালি পেটে খেজুর খাওয়া অনেক উপকার। পেটের মেদ কমায় এছাড়া অনেক উপকার করে। খেজুর খাওয়া উচিত।

খেজুর বেশি খেলে কি হয়

এতক্ষণ আমরা প্রতিদিন সকালে খেজুর খেলে কি হয় তার জানলাম এখন জানবো প্রতিদিন কয়টি করে খেজুর খেতে হবে এবং বেশি খেলে কি হবে। আমরা জানি অতিরিক্ত কোন কিছুই ভালো না। তাই স্বাস্থ্য সুরক্ষা রেখে খেতে হবে। প্রতিদিন সকালে একজন এর ৪-৫ টি করে খেজুর খাওয়া উচিত.৪-৫ টি বা ১০০ গ্রাম খেজুরে মিলবে ২৭৭ গ্রাম কিলোক্যালরি। তবে খেজুর অনেক মিষ্টি হয়ে থাকে। খেজুর মিষ্টি হওয়ার কারণে কোনরকম ক্ষতি হয় না এই জন্য ডায়েটে খেজুর ব্যবহার করা হয়। কিন্তু অতিরিক্ত খেজুরে মিষ্টি থাকার কারণে কখনো কখনো স্বাস্থ্য বেড়ে যেতে পারে। তাই আমাদের অবশ্যই ভেবে চিন্তে শরীরের অবস্থা বুঝে খেতে। প্রতিদিন আপনি দেখেছেন টুকু খেতেন তারপর পরিমাপ কমায় দিতে হবে।

খেজুরের স্বাস্থ্য উপকারিতা

খেজুর একটি সম্পূর্ণ পুষ্টিকারি ফল। উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ ফল। খেজুরের প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট এবং ক্যালরি থাকে। সুতরাং তারা তাৎক্ষণিক শরীরে শক্তি বৃদ্ধি করে। খেজুরের পরিমাণে ফাইবার থাকে হজমে স্বাস্থ্যের জন্য উপকারী। খেজুর আমাদের রক্তের শর্করা বৃদ্ধি করে। খেজুর রয়েছে এন্টি অক্সিজেন যা বয়স সম্পর্কিত অবক্ষয় কারীরদের রোগের বিরুদ্ধে লড়াই করে। খেজুর ভিটামিন এর সমৃদ্ধ তাই এটি চোখের সমস্যা দূর করে এবং চোখের বিভিন্ন রকম সমস্যার ঝুঁকি কমায়।


এছাড়াও গর্ভবতী নারী বা মহিলাদের শরীর স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। খেজুরে থাকা পটাশিয়াম ম্যাগনেসিয়াম আয়রন রয়েছে তাই আমাদের হাড়, হার্ড , চুল মজবুত করে। এছাড়াও স্বাস্থ্যের অনেক উপকার করে। আমরা এ আর্টিকেলটি পড়ে এতক্ষণ বুঝতে পারলাম প্রতিনিয়ত সকালে খেজুর খাওয়া অনেক উপকারে আসে। তাহলে আমাদের উচিত প্রতিদিন সকালে ৪ টি করে খেজুর খাওয়া।

আজওয়া খেজুরের উপকারিতা

আজও দেখতে কালো ও জামের মত ছোট ছোট। এই খেজুর ভালো মিষ্টি ও সুস্বাদু হয়ে থাকে। এজন্যই খেজুরটি সবাই অনেক পছন্দ করে কিন্তু এর দাম বে বেশি।


আজোয়া খেজুর সম্পর্কে রাসূল[সঃ] বলেছেন । যে ব্যক্তি প্রতিদিন সকালে সাতটি করে আজওয়া খেজুর খাবেন তার জন্য কোন বিশ বা জাদু ক্ষতি করতে পারবেনা।


আজিজ সম্পর্কে আবু হুরায়রা[রঃ] হইতে বর্ণিত হুজুর পাক[সঃ] এরশাদ করেছেন যে আজোয়ার জান্নাতের যাতে রয়েছে বিষক্রিয়ার প্রতিষেধক।


আজওয়া খেজুর সম্পর্কে আয়েশা [রঃ] হতে বর্ণিত হয়েছে যে রাসুল[সঃ] এরশাদ ফরমান আল- আলিয়ার আজওইয়া খেজুর খেয়ে সকালের উপবাস ভাঙলে তা সকল প্রকার বিষ ক্রিয়া ও জাদু থেকে বাচাই।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url