Tuspel সিরাপ এর কার্যকারিতা ও বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নিন,

 আমরা অনেকেই Tuspel সিরাপ দেখেছি বা খেয়েছি। তবে আমরা অনেকেই জানিনা এই সিরাপ আমাদের কোন রোগের ঔষধ হিসেবে সেবন করা হয়। চলুন তাহলে আজকে আমরা এইTuspel সিরাপ আমাদের জন্য কি কি কার্যকরী বা কি কি রোগের সমাধান করতে পারে তা জেনে নিব।

চলুন তাহলে আমরা দেরি না করে এই আর্টিকেলটি থেকে Tuspel সিরাপএর বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নিই। এই আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়লে আমরা বুঝতে পারবোTuspel সিরাপ আমাদের জন্য কত উপকারী।

পোস্ট সূচিপত্রঃTuspel সিরাপ এর কার্যকারিতা ও বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নিন

  • Tuspel সিরাপ
  • Tuspel সিরাপ এর কার্যকারিতা
  • Tuspel সিরাপ এর প্রতিনির্দেশনা
  • Tuspel সিরাপ খাওয়ার নিয়ম
  • Tuspel সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া

Tuspel সিরাপ

চলুন তাহলে এখন আমরা জেনে নেইTuspel সিরাপ সম্পর্কে।গুয়াইফেনিসিন, ডেক্সট্রোমেথব্রোমাইড এবং মেনথল সিরাপ।গুয়াইফেনিসিন একটি কাশির ঔষধ। এটি বুক এবং গলার শেল্মা বের করতে সাহায্য করে। মুখ দিয়ে কাশি বের করা সহজ করে তোলে।ডেক্সট্রোমেথব্রোমাইড হাইড্রোব্রমাইড একটি কাশি দমনকারী। এটি মস্তিষ্কের সংকেতগুলিকে প্রভাবিত করে যা কাশির তীব্রতা কমিয়ে দেয় মেনথল হলো একটি জৈব যৌগ যা কৃত্রিমভাবে তৈরি বা কর্ণ মিন্ট,পেপার মিন্ট বা অন্যান্য পুদিনা তেল থেকে প্রাপ্ত এটির স্থানীয় চেতনা নাশক এবং এর প্রতিরোধক গুণাবলী রয়েছে। এবং এটি গলার সামান্য জ্বালা উপশমে ব্যাপক ব্যবহৃত হয়।

Tuspel সিরাপ এর কার্যকারিতা

এতক্ষণ আমরাTuspel সিরাপ সম্পর্কে জানলাম এখন আমরা এর কার্যকারিতা সম্পর্কে জানব, চলুন তাহলে জেনে নেয়া যাক। আমরা অনেকেই জানি এটি শুধু কাশির জন্য খেতে হয়। কিন্তু এই ওষুধটি অনেক রোগের নিরাময়।Tuspel সিরাপ আমাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যা নিয়ন্ত্রণ করে।

সর্দি ঠান্ডা লাগা অতিরিক্ত হাচি হওয়া নিয়ন্ত্রণ করে।

খড় জ্বর এলার্জির কারণে সর্দি হাচি, ফাটা, স্বাদহীন চোখ, ফাটা নাক ,ফাটা গলা , নিয়ন্ত্রণ করে।

খুশখুসে কাশি, গলা চুলকানো দূর করে।

গলার রগ ব্যথা

 বাত ব্যথা

পিঠে ব্যথা

অম্লতার গ্যাস্টিকের সমস্যা।

কিডনির সমস্যা বা বিপাকিয় alkalosis রোগীদের জন্য এই সিরাপটি অনেক কার্যকরী।

Tuspel সিরাপ এর প্রতিনির্দেশনা

এতক্ষণ আমরা Tuspel সিরাপ এর সম্পর্কে জানলাম ও কার্যকারিতা সম্পর্কে জানলাম এখন আমরা এর কিছু নির্দেশনা বলি সম্পর্কে জানব চলুন তাহলে জেনে নেওয়া যাক, আপনি যদি অবসাদ অথবা অন্য কোন মানসিক রোগ যেমন বিষণ্ণতা এবং পারকিসন্স রোগের ওষুধ গ্রহণ করেন যদি দুই সপ্তাহের মধ্যে MAOI ঔষধ নিয়ে থাকেন যদি আপনার জানা না থাকে আপনার প্রেসক্রিপশনে MAOI ঔষধ আছে কিনা তাহলে ব্যবহার করার আগে একজন ডাক্তার বা ফার্মাটিসদের জিজ্ঞাসা করুন।

সতর্কতাঃ এই ওষুধটি ব্যবহার করার আগে একজন ডাক্তারের সাথে কথা বলুন যদি আপনার হাঁপানি দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ শ্বাসকষ্ট ক্রমাগত দীর্ঘস্থায়ী কাশি থাকে অথবা মনো এমা ইন অক্সিডেস ইন হেবিটর ঔষধ সহ বিষণতার জন্য ওষুধ গ্রহণ করতে পারেন।

গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহারঃগুয়াইফেনিসিন, ডেক্সট্রোমেথব্রোমাইড, মেনথল FDA গর্ভাবস্থায় সি শ্রেণীবদ্ধ। গর্ভাবস্থায় এই সংমিশ্রণের কোনো নিয়ন্ত্রিত তথ্য নেই যদি চিকিৎসার সুফল ঝুঁকির তুলনায় বেশি হয় শুধুমাত্র সেক্ষেত্রে গর্ভ অবস্থায় দেওয়া যেতে পারে। মাতৃদুগ্ধে ডেক্সট্রোমেথফেন এবংগুয়াইফেনিসিন নির্গমনের কোন তথ্য নেই। এই ওষুধটি নার্সিং শিশুদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত না গর্ভাবস্থায় মেণথল নিয়ে কোন গবেষণা নেই সুতরাং এর ঝুঁকি সম্পর্কে জানা নেই।

আরো পড়ুনঃGastona কোন কোন রোগের ওষুধ তা জানলে অবাক হবেন

Tuspel সিরাপ খাওয়ার নিয়ম

চলুন এখন আমরা Tuspel সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নিই,গুয়াইফেনিসিন এর ওভারডোজ বিষাক্ত প্রভাব তৈরি করা সম্ভাবনা কম কারণ এ বিষক্রিয়া কম। মাত্রা অতিরিক্ত এর ক্ষেত্রে ঔষধের অ্যাবসপসন কমানোর লক্ষ্যে চিকিৎসা করা উচিত খাওয়ার পর তাড়াতাড়ি সম্ভব পাকস্থলী খালি করে ফেলা উচিত। পাকস্থলী খালি না করলে উচ্চমাত্রায় শ্বাসকষ্ট তৈরি করতে পারে। অতিরিক্ত মেনথল সেবন স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে ।

পেটে ব্যথা ডায়রিয়া এবং বমি মাথা ঘোরা দ্রুত শ্বাস-প্রশ্বাস ইত্যাদির লক্ষণ দেখা দিতে পারে।।  শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য ১২ বছর বা তার বেশি তাদের জন্য প্রতি ছয় ঘন্টা পর পর দুই চা চামচ খেতে পারেন বা সারাদিনে 8 চা চামচ খেতে পারেন তবে এটি সেবন করার আগে ডক্টরের পরামর্শ মোতাবেক সেবন করতে হবে। অতিরিক্ত কোন কিছুই ভালো না তাই আমাদের নিয়ম বুঝে ডক্টরের পরামর্শ মোতাবেক সেবন করতে হবে।

Tuspel সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া

এতক্ষণ আমরাTuspel সিরাপ সম্পর্কে অনেক কিছু জানলাম এখন আমরা পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানব চলুন তাহলে জেনে নেয়া যাক। কখনো কখনো ওষুধটি সেবন করলে শরীরে পার্থক্য দেখা দেই। বিভিন্ন ধরনের শরীরের রোগ থাকার পর ও সর্দি জ্বর গলা ব্যাথার জন্য ওষুধ খেয়ে থাকেন তাদের বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে

মাথা ঘোরা তন্দ্রাচ্ছন্নতা

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাঘাত

নার্ভাস, অস্থিরতা , খিটখিটে বোধ হয়

১২ বছরে কম বয়সী শিশুদের জন্য এটি প্রযোজনা। ১২ বছর এর নিচে কম বয়সী শিশুদের নাগালে বা এটি বাইরে রাখা ভালো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url