থানকুনি পাতার ব্যাবহার ও গুনাগুন সম্পরকে জানুন,

 থানকুনি পাতা এটি আমরা সবাই চিনি। এই পাতাটি অনেক অসুখের নির্মূল আমরা অনেকেই এটি অনেক ভাবে খেয়ে থাকি। থানকুনির পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। এই পাতাটি নিয়মিত সেবন করা উচিত। এই পাতাটি খেলে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। 

থানকুনির পাতা খেলে শরীরে অনেক সমস্যা দূর করে। চলুন আজকে আমরা এই পাতা সম্পর্কে বিস্তারিত জানব। ব্যবহার ও গুণাবলী সম্পর্কে জানব। এবং এটি কিভাবে খেলে বিভিন্ন অসুখের হাত থেকে রক্ষা পাওয়া যায় তা সম্পর্কে জেনে নিব চলুন তাহলে আমরা দেরি না করে আর্টিকেল থেকে  থানকুনির পাতা সম্পর্কে জেনে নিই

পোস্ট সূচিপত্রঃ থানকুনির পাতার ব্যবহার ও গুনাগুন সম্পর্কে জানুন,

  • থানকুনি পাতা
  • রোজ থানকুনি্র পাতা খেলে কি হয়
  • রূপচর্চায় থানকুনি পাতা
  • থানকুনি পাতার উপকারিতা
  • যৌবন ধরে রাখতে থানকুনি পাতা
  • থানকুনি পাতার অপকারিতা

থানকুনি পাতা

থানকুনি এক ধরনের ছোট ভেষজ উদ্ভিদ। এই গাছটিকে আয়ুর্বেদিক ওষুধের গাছ ও বলা হয়। থানকুনির পাতা অনেক অসুখে নির্মূল। থানকুনির পাতাকে অঞ্চলভেদে টেয়া, মানকি, ত্রিপুরা তিতুরা, থানকুনি নামে পরিচিত। মাটির উপর লতা বেয়ে বেরাই এবং লম্বা বৃত্তের উপর গোলাকার খাঁজকাটা কিনারাযুক্ত পাতার উপর দিয়ে মুখ করে থাকে। এছাড়াও একে মন্ডকপনি বা থুলকুড়িও বলা হয়। এটি ভারত বাংলাদেশ সহ গ্রীষ্মমন্ডলীও দেশে থাকতে ভালো হয়। বাংলাদেশের প্রায় সব জায়গাতেই থানকুনি দেখা যায়। এটি পুকুরপাড় ও নদীর ধারে বেশি ভালো জন্মায়।

রোজ থানকুনি্র পাতা খেলে কি হয়

এতক্ষণ আমরা জানলাম থানকুনির পাতা সম্পর্কে এখন আমরা জানবো রোজ থানকুনি পাতা খেলে কি হয়। প্রতিদিন থানকুনি পাতা খেলে শরীরে বিভিন্ন ধরনের রোগ বালাই দূর হয়। থানকুনির পাতায় বেশ কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া থাকে।রোজ থানকুনির পাতা খেলে পেটের সমস্যা দূর হয় পাশাপাশি ডায়রিয়া কলেরা টাইফয়েড এর মত বিভিন্ন ধরনের জটিল অসুখ কমাই এই থানকুনি পাতা। চলুন তাহলে জেনে নেওয়া যাক প্রতিদিন থানকুনি পাতা খেলে শরীরে কি কি উপকার আসে,

ত্বক ভালো রাখে

শীত পড়তেই ত্বক এ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এর জন্য তোকে থানকুনি পাতার রস ব্যবহার করতে হবে। এছাড়াও এ পাতা খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ত্বক সুন্দর করে

 দুশ্চিন্তা কমাই 

অনেকেই রোজকার কাজের বিষয়ে নিয়ে বা অন্য কোন বিষয়ে অনেক চিন্তা করেন থানকুনি পাতার রস খেলে দুশ্চিন্তা অনেকটা কমায় শরীর সুস্থ রাখে। এটি স্নায়ুর কাজ করে এবং অ্যাংজাইটির সমস্যা দূর করে।

স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে

থানকুনি পাতা নিয়মিত খেলে সৃতি শক্তি বৃদ্ধি করে। এবং সবকিছুতে মনোযোগ বাড়িয়ে তোলে। এটি শরীরের অ্যান্টিঅক্সিডেন্টের যোগান দেয়। পাশাপাশি পেনটাসাইক্লিক টিটার পেন্স নামের একটি উপাদানের ঘাটতি কমায়। এতেই মস্তিষ্কের কোষগুলি আরো ভালোভাবে কাজ করে। উন্নতহয় স্মৃতিশক্তি। বয়স্ক মানুষদের জন্য এটি একইভাবে কাজ করে।

মানসিক অবসাদ

রোজকার কাজের চাপ বা ব্যক্তিগত অনেক সমস্যার জন্য অনেকেই মানসিক চাপে থাকেন। এই মানসিক চাপ কমার জন্য থানকুনি পাতার রস খেতে হবে। থানকুনি পাতার রস অ্যান্টি অক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। অতিরিক্ত স্ট্রেস কমিয়ে এটি মানসিক অবসাদ থেকে রেহাই পেতে সাহায্য করে।

অনিদ্রা বা ঘুমের সমস্যা

থানকুনির পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং এন্টি ইফ্লেমেটোরি উপাদান থাকায় এটি মানসিক চাপ কমায়। একই সাথে স্নায়ুতন্ত্র কে স্নায়ুতন্ত্রকে শান্ত করে এবং অনিদ্রার সমস্যা দূর করে।

রূপচর্চায় থানকুনি পাতা

এতক্ষণ আমরা থানকুনি পাতা প্রতিদিন খেলে কি কি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সেসব জানলাম। এখন আমরা জানবো থানকুনি পাতা দিয়ে রূপচর্চা। অনেকে এটি খেয়ে থাকেন তবে অনেকেই জানেন  কিভাবে থানকুনি পাতা দিয়ে রূপচর্চা করতে হয় চলুন তাহলে আজকে আমরা জেনে নেইঃ

থানকুনিতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট আর উচ্চমানের অ্যামাইনো এসিড তাই থানকুনি পাতা নির্যাস সমৃদ্ধ ক্লান্ত ভাব দূর করে আজ আর তাকে  সতেজও প্রাণবন্তর করে। থানকুনি পাতার রস খেলে ব্রনের সমস্যা ত্বকের দাগ দূর করে। থানকুনিতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাভনেড এবং সক্রিয় উপাদান ম্যাডেকাসসাইড যা অ্যান্টিঅক্সিডেন্ট এর কাজ করে। এতে দূষণ ও সূর্য রশ্নির কারণে ক্ষতিগ্রস্ত ত্বক অকারে বুরিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। ত্বকের জ্বালাপোড়া ও ক্ষত সারাতে সাহায্য করে। থানকুনির পাতা বেটে ত্বক এ দিলে ত্বকের প্রয়োজনীয় পুষ্টি যুগে ত্বকের আদ্রতা ঠিক রাখতে সাহায্য করে।

আরো পড়ুনঃ আমলকি খাওয়ার উপকারতা

থানকুনি পাতার উপকারিতা

এতক্ষণ আমরা থানকুনি পাতার রূপচর্চা সম্পর্কে জানলাম। এখন আমরা জানবো থানকুনি পাতার উপকারিতা ওগুলো কি কি চলুন তাহলে জেনে নেই,

  1. হজমের এর সমস্যা দূর করে
  2. পেটের আলসার এবং মূত্রনালীর আক্রমণ দূর করে
  3. পেট এবং লিভার এর সমস্যা দূর করে
  4. ক্ষত নিরাময় করে
  5. কোষ্ঠকাঠিন্য দূর করে
  6. রোগ প্রতিরোধ এর ক্ষমতা বাড়ায়
  7. অনিদ্রা দূর করে
  8. চুল পড়া কমায়
  9. মস্তিষ্ক ও বিকাশে সাহায্য করে
  10. শরীরে ও ত্বকের জ্বালাপোড়া দূর করে
  11. মানসিক অবসর দূর করে
  12. ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে

থানকুনি পাতার রস খেলে এসব সমস্যা গুলো দেখি মুক্তি পাওয়া যায়। তাই প্রতিদিন নিয়ম করে থানকুনি  পাতার রসখাওয়া উচিত।

যৌবন ধরে রাখতে থানকুনি পাতা

এতক্ষণ আমরা থানকুনি পাতার উপকারিতা সম্পর্কে জানলাম এখন আমরা যৌবন ধরে রেখে থানকুনি পাতা সম্পর্কে জানব। বয়স বাড়লেও থানকুনি পাতা যৌবন ধরে রেখে দেয়। চেহারা ও শরীর নষ্ট বয়সের ছাপ দেখা দেয় না। প্রতিদিন এক গ্লাস দুধের সঙ্গ.৫ থেকে ৬ চামচ থানকুনি পাতার রস মিশিয়ে খেলে  চেহারায় লাবণ্য চলে আসে। সকাল সকাল খালি পেটে এক গ্লাস দুধের সঙ্গে থানকুনি পাতার রস মিশিয়ে খেতে হবে এটা অনেক পাওয়া যাবে।চেহারায় বয়সের ছাপ দেখা দিবে না। থানকুনি পাতা রস খেলে যেমন উপকার পাওয়া যাবে কেমন থানকুনি পাতা চিবিয়ে খেলে সমান উপকার পাওয়া যাবে।

আরো পড়ুনঃ খেজুর খওয়ার উপকারিতা সম্পরকে জানলে অবাক হবেন

থানকুনি পাতার অপকারিতা

যে সকল সে উপকারিতা রয়েছে সে সকল জিনিসের অপকারিতা রয়েছে চলনা থানকুনি পাতার অপকারিতা গুলো জেনে নিই,

  1. থানকুনি পাতা খেলে যেমন পেটের সমস্যা দূর করে তেমন অতিরিক্ত খেলে পেটের ব্যথা বাড়িয়ে তুলতে পারে তাই আমাদের যেটুকু প্রয়োজন সেটুকু খেতে হবে।
  2. প্রয়োজনের বেশি খেলে মাথা ঘোরা বমি বমি হতে পারে
  3. যাদের লিভারের সমস্যা রয়েছে থানকুনি পাতা খাওয়া উচিত। এতে শরীরে নানা রকম সমস্যা পড়তে পারেন
  4. অপারেশন করছেন এমন রোগীদের থানকুনি পাতা না খাওয়াই ভালো
  5. যাদের এলার্জি বা খোশ পাঁচড়া সমস্যা রয়েছে তাদেরও থানকুনি হওয়া উচিত না খেলে এলার্জি খোশ পাঁচড়া বাড়িয়ে তুলতে পারে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url