কন্ডিশনার চুলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

প্রথমে চুলে ভালোভাবে কন্ডিশনার মেখে মোটা দাঁতের চিরুনি দিয়ে বা আঙ্গুল দিয়ে জট ছাড়িয়ে নেওয়া যায়। কন্ডিশনার চুলে মেখে বেশ কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ফেলে চুলের অনেক উপকার আসে। অনেকেই আবার সঙ্গে সঙ্গে কন্ডিশনার ধুয়ে ফেলে এতে কোনরকম সুবিধা আসে না। কমপক্ষে ২০ মিনিট কন্ডিশনের চুলের আগিয়ে রাখতে হবে।

আমরা অনেকেই ভুল ভাবে কন্ডিশনার ব্যবহার করি। কন্ডিশনার চুলে ব্যবহার করে অনেক সুবিধা পাওয়া যায় তবে এটি নিয়ম অনুযায়ী ব্যবহার করতে হবে এটি চুলের গোড়াতে দেওয়া যাবে না। এই যে চুল নষ্ট হয়ে যেতে পারে। আমরা অনেকেই কন্ডিশনার সম্পর্কে জানি না আজকে তার সম্পর্কে জেনে নিব

পোস্ট সূচিপত্রঃ কন্ডিশনার চুলের উপকারিতা অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

কন্ডিশনার যেভাবে ব্যবহার করা উচিত

কন্ডিশনার ব্যবহারে চুল মসৃণ উজ্জ্বল ও সুন্দর হয় তবে আমরা অনেকেই জানিনা এটি ব্যবহার কিভাবে করব। অনেকে আমরা এটি সাধারণভাবে ব্যবহার করি নিজের মতো করে আসলে এটি নিয়ম অনুযায়ী ব্যবহার করলে চুলেরকন্ডিশনার যেভাবে ব্যবহার করা উচিত আরো অনেক উপকার আসবে। কন্ডিশনার ব্যবহার কর সবচেয়ে বড় ভুল চুলের গোড়ায় ব্যবহার করা।  

শ্যাম্পু মাথার ত্বকের ও গোড়ার উপকারে আসে আর কন্ডিশনার চুলের আগার যত্ন নেয়। যুক্তরাষ্ট্রের সেলিব্রেটি হেয়ার স্টাইলিস্ট(মাইকেল ক্লিভ ল্যান্ড) তিনি বলেন শ্যাম্পু করার মাধ্যমে মাথার কে থাকার চুলের প্রসাধনী অবশিষ্টাংশ ও তেল দূর করে। তবে আবার চুলের গোড়ায় কন্ডিশনার ব্যবহার করলে পুনরায় আবার চুলের গোড়ায় জমাট বাদে তখন চুল চিমসে লাগে দেখতে। 

তাই চুলের গোড়ায় কন্ডিশনার ব্যবহার করা যাবে না। কন্ডিশনার হাতে নিয়ে ভালোভাবে চুলে আগাই লাগাতে হবে শুধু লাগালেই হবে না যে জায়গায় জট চুলের চাপ যে জায়গাতে বেশি পড়ে সেটা কি ভালো করে মসৃণ করে কন্ডিশনাল লাগাতে হবে খুব সহজে চুলের জট ছেড়ে যাবে। আর কন্ডিশনার দেওয়ার পর প্রায় কন্ডিশন যদি ২০ মিনিট রাখতে হবে এবং মোটা যাতে চিরুনি দিয়ে চুল চিরুনি করতে হবে।

কন্ডিশনার ব্যবহার করার নিয়ম

সিল্কি ও মজবুত চুলের জন্য শ্যাম্পু ব্যবহার করার পর কন্ডিশন ব্যবহার করা অনেক উপকার। কিন্তু কিছু কিছু নিয়ম আছে যেগুলো মেনে না চললে কন্ডিশনে ব্যবহার করার কোন ফলাফল পাওয়া যাবে না। এগুলো আমরা অনেকেই জানিনা চলুন আমরা জেনে নেই কি কি নিয়ম রয়েছে কন্ডিশনার ব্যবহারের

শ্যাম্পু করার পর চুল থেকে হাত দিয়ে পানি নিংড়ে নিতে হবে বা নরম তোয়ালা গিয়ে হালকা করে চুল থেকে পানি সরিয়ে নিতে হবে। তারপর দুই হাতের তালুতে কন্ডিশনার নিয়ে চালুতে কন্ডিশনার মিশিয়ে চুলে হালকা করে মাখিয়ে নিতে হবে তবে খেয়াল রাখতে হবে চুলের গোড়াতে যেন শ্যাম্পু না যায় চুলে ও আগাতে দিতে হবে।

এরপর হাতের আঙ্গুল দিয়ে চুলের উপর থেকে নিচ পর্যন্ত ভালোভাবে মাখিয়ে নিতে হবে যেন চুলে সম্পূর্ণ মিশে যায়।  মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আছড়ে নিতে হবে। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন আজ থেকে 10 মিনিট এরপর পরিষ্কার পানিতে বেশি সময় নিয়ে চুল ধুয়ে ফেলুন। এই নিয়মগুলো অনুসরণ করে কন্ডিশনার ব্যবহার করতে হবে।

  কুমারিকা তেল সম্পর্কে বিস্তারিত জানুন

কন্ডিশনার কখন ব্যবহার করলে উপকারে আসে

আমরা অনেকেই বা প্রায় সবাই জেনে থাকি যে শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার ব্যবহার করতে হয় তবে এটি ভুল না এছাড়াও উল্টো পথে ও কন্ডিশনার ব্যবহার করা যায় আমরা মাঝে মাঝে কন্ডিশনার ব্যবহার করতে পারি। এটি তো কোন ক্ষতি নেই। তবে এটি চুলে বেশিক্ষণ পর্যন্ত কন্ডিশনার মেখে রেখে দিতে হবে প্রায় বিশ মিনিট এর মতো।

প্রশ্রয় শ্যাম্পু করলে চুলের আগা নষ্ট হয়ে যেতে পারে তবে কন্ডিশনার ব্যবহার করলে কোন ক্ষতি হবে না। এটি আমপ্রতিদিন চুলের একটু একটু যত্নে রাখতেই পারি। অনেকেই চুলে কালার করেন এই কালার করার জন্য কন্ডিশনার নিয়মিত ব্যবহারের তালিকা রাখতে পারি। তবে শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার ব্যবহার করলে ভালো উপকারে আসে।

কন্ডিশনার ব্যবহারে কি করা উচিত আর কি করা উচিত না

কন্ডিশনার লাগানোর আগে চলে শ্যাম্পু করে নিতে হবে চুলের শ্যাম্পু করার পর সম্পূর্ণ পানি চুল থেকে সরিয়ে নেওয়া যাবে না হালকা পানি সরিয়ে নেওয়ার পর কন্ডিশনার লাগাতে হবে। অতিরিক্ত গরম পানিতে কন্ডিশনার ব্যবহার করার চুল পরিষ্কার করা যাবে না হালকা কুসুম একটু আকটু গরম পানিতে ঠান্ডা পানি মিশিয়ে চুল পরিষ্কার করে নিতে হবে।

কন্ডিশনার লাগিয়ে চুল সঙ্গে সঙ্গে ধুয় ফেলা যাবে না ১০ থেকে ১৫ মিনিটের মতো অপেক্ষা করতে হবে। কন্ডিশনার হাতে তালুতে নিয়ে সুন্দর করে মিশিয়ে চুলে ভালোভাবে মেশাতে হবে। গোড়া বাদে চুলের সম্পূর্ণ জায়গায় যেন কন্ডিশনার লাগানো হয়। হাতের আঙ্গুল দিয়ে ভালোভাবে লাগাতে হবে বা মোটা দাঁতের চিরুনি দিয়ে মিশে নিতে হবে।

কন্ডিশনার ব্যবহারের অপকারিতা 

কন্ডিশনার ব্যবহারে চুলের অনেক উপকারিতা রয়েছে। এমন এর ক্ষতিকর দিক রয়েছে। অতিরিক্ত কন্ডিশনার ভুলভাল ভাবে ব্যবহার করলে চুলের আগা ভেঙ্গে যেতে পারে বা চুলকে নিস্তেজ দিতে পারেন। আবার বেশিক্ষণ ধরে রেখে দিলে চুলের অনেক সমস্যা  দেখা দেয়। কিছু কিছু কন্ডিশনার এ সিলিকন,প্যারাবেন সোডিয়াম লরেথ সালফেট, আইসোপ্রপানল। এ পদার্থগুলো কন্ডিশনারে থাকলে চুলের ক্ষতি হতে পারে সঙ্গে সঙ্গে ত্বকের ক্ষতি হতে পারে। চুল শক্ত করে ফেলে এবং ত্বকে এলার্জির দেখা দেয়।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url