ভিটামিন ই কমপ্লেক্স কি কাজে ব্যবহার করা যায় তা সম্পর্কে জানুন

ভিটামিন ই এ আটটি ফ্যাট দ্রবণীয় যৌগের একটি গ্রুপ যারমধ্যে চারটি টোকোফেরোল এবং চারটি টোকোট্রাইনল। ভিটামিন ই এর ঘাটতি বিরল এবং সাধারণ ভিটামিন ই পরিমাণ খাদ্যে কমের চেয়ে ডায়েটরি ফ্যাট হজমের অন্ত নিহত সমস্যার কারণে বেশি হয়।

ফলে সমস্যা জনিত কারণ বেশি হতে পারে। বিশ্বব্যাপী স্বাস্থ্য সংস্থাগুলো বয়স্ক লোকদের জন্য প্রত্যেকদিন ভিটামিন ই ৭ থেকে ১৫ গ্রাম খাওয়া উচিত। এটি ২০১৬ সালে বিশ্বব্যাপী পরিচালিত হয়েছিল।

পোস্ট সূচিপত্রঃ ভিটামিন ই কমপ্লেক্স কি কাজে ব্যবহার করা যায় যার সম্পর্কে জানুন

ভিটামিন ই এর অভাবে কি হয়

আমাদের শরীর সুস্থ ভালো রাখতে বিভিন্ন ধরনের ভিটামিন জাতীয় খাদ্যদ্রব্য বা ভিটামিন ট্যাবলেট খেয়ে থাকি। আমরা অনেকেই জানিনা ভিটামিন ই ট্যাবলেট খেলে কি কি উপকার হতে পারে বা ভিটামিনের অভাব হলে কি ক্ষতি হতে পারে চলুন আজকে আমরা জেনে নেই ভিটামিনের অভাবে কি কি অসুবিধা ও অসুস্থতা দেখা দেয়।

ভিটামিন ই এরা অভাবে চুল পড়ে যায়

চোখ দিয়ে ঝাপসা দেখা দেয়

পেশি দুর্বল হয়ে যায়

ভারসাম্য হীনতা দেখা দেয়

ভিটামিন ই এর এই সমস্যাগুলো দেখা দিতে পারে। এসব সমস্যার হাত থেকে রক্ষা পেতে আমাদের ভিটামিন ই কমপ্লেক্স খেতে হবে। বা ভিটামিন জাতীয় খাদ্যদ্রব্য খেতে হবে ভিটামিন ই কমপ্লেক্স স্বাস্থ্যের  জন্য বা শরীরের জন্য অনেক উপকারী।

ভিটামিন ই কমপ্লেক্সের উপকারিতা 

আমাদের শরীরে নানা রকম সমস্যা দেখা দেয় যেমন  পেশি দুর্বল হয়ে যায় চোখ দিয়ে ঝাপসা দেখা দেয়। চুল পড়তে শুরু করে ভারসাম্যহীনতা দেখা দেয় ।এসব সমস্যা দেখা দিলে আমাদের বুঝে নিতে হবে আমাদের শরীরে ভিটামিন ই এর ঘাটতি রয়েছে। এই সমস্যাগুলো সমাধানের জন্য আমাদের ভিটামিন ই কমপ্লেক্স খেতে হবে। ভিটামিন ই কমপ্লেক্স শরীরে বিভিন্ন অসুস্থতার সমস্যা দূর করে এটি শরীরের জন্য অনেক উপকারী।

 অভিজ্ঞতা পরামর্শ অনুযায়ী ভিটামিন এই কমপ্লেক্স বয়স্ক লোকদের প্রতিদিন ৭ থেকে ১৫ মিলিগ্রাম  করে ভিটামিন ই খেতে হবে। এটি বয়স্ক লোকদের জন্য অনেক উপকারী একটি ওষুধ। আপনার উপরের সমস্যাগুলো দেখা দিলে আপনি ডক্টরের পরামর্শ অনুযায়ী ভিটামিন ই কমপ্লেক্স খেতে পারেন এটা কোনরকম সমস্যা দেখা দিবে না।

ভিটামিন ই কমপ্লেক্সের পার্শ্বপ্রতিক্রি

নিয়মিতভাবে সুপারিশ করা হয়েছে ভিটামিন ই কমপ্লেক্স নেওয়া সাধারণত নিরাপদ। কিন্তু অতিরিক্ত মাত্রায় ভিটামিন ই সেবন করলে

বমি বমি ভাব হতে পারে

অবসাদ

উদ্বারাময়

মাথা ব্যাথা

ঝাপসা দৃষ্টি 

রক্তক্ষরণ

ফুসকুড়ি

দুর্বল হাড়

ভিটামিন ই সেবন করার আগে যেগুলো জেনে নিতে হবে সেগুলো হলোঃ 

আপনার যদি মধুমোহন রোগ থাকে তাহলে ভিটামিন ই কমপ্লেক্স খাওয়া থেকে বিরত থাকুন। যদি কারো স্টক হওয়ার ইতিহাস আছে তারা মোটেও ভিটামিন ই সেবন করবেন না। এতে স্ট্রোকের হার বাড়তে পারে। 

 যাদের রক্তচাপ বা রক্তক্ষরণ হওয়ার সমস্যা আছে তারাও এই ওষুধ খাওয়া থেকে বিরত থাকবেন। ভিটামিন ই কয়েক ধরনের কর্কট রোগের কারণও হতে পারে। যেমন প্রোস্টেট এর কর্কট রোগ। এ রোগ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সারতে পারে কিন্তু ভিটামিন বি এর প্রভাব এ আবার হতে পারে। তাই আমাদের ভাবে চিনতে খেতে হবে।

ভিটামিন ই বেশি খেলে কি হয় প্রতিদিন কত মিলিগ্রাম ভিটামিন ই কমপ্লেক্স খাওয়া উচিত

ভিটামিন ই প্রয়োজনীয় ও পুষ্টিগত উপাদান। আইসিএম আর বলেছেন পূর্ণবয়স্ক লোকদের প্রতিদিন৭.৫ থেকে১০ মিলিগ্রাম ভিটামিন ই কমপ্লেক্স খাওয়া উচিত। আর বয়স্ক লোকদের জন্য ১৫ মিলিগ্রাম খাওয়া উচিত।

ত্বক ও চুলের যত্নে ভিটামিন ই কমপ্লেক্সের উপকারিতা

 ত্বক ও চুল ভালো রাখতে ভিটামিন ই কমপ্লেক্স অনেক উপকারী। কিছু কিছু ভিটামিন রয়েছে যেগুলো শরীরের ভেতরের না উপকার করলে বাইরের দিক থেকে উপকার আসে। ভিটামিন ই এই সবচেয়ে সাধারণ এবং সকল ভিটামিনের থেকে কার্যকারী। ভিটামিন ই ত্বককে মসৃণ ও সুন্দর রাখতে সাহায্য করে। সূর্যের আলো মুখে পড়লে ত্বকের অনেক সমস্যা হয়। 

এর রোদে পড়ার হাত থেকে ভিটামিন ই অনেক উপকার করে। মুখের গ্লো ফুটিয়ে তোলে। মুখে বিভিন্ন ধরনের ফোড়া জাতীয় কিছু পদার্থ বের হয় যা ভিটামিন ই দূর করতে পারে। এছাড়াও ভিটামিন ই চুলের বিভিন্ন সমস্যা দূর করে চুল পড়া বন্ধ করে। চুলের গোড়া মজবুতর শক্ত করে। 

আমরা বিভিন্ন ধরনের তেল ব্যবহার করি মাথায় সেই তেলের সঙ্গে আমরা ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারি। বাজারে গেলে ভিটামিন ই ক্যাপসুল চাইলে তারা এক ধরনের ট্যাবলেট জাতীয় নরম ট্যাবলেট দিবেন। সেটি তেলের সঙ্গে যোগ করে ব্যবহার করলে চুলের অনেক সমস্যা দূর করবে।

001কুমারিকা তেল সম্পর্কে আরো বিস্তারিত পড়ুন

ভিটামিন ই ক্যাপসুলে কি ক্ষতি হয়

আমরা অনেকেই জানি না ভিটামিন ই ক্যাপসুল হয় কিনা ট্যাবলেট হয় বা কিনা খাওয়া যায়। তিনটাই করা যায়। আমাদের শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে ভিটামিন ই জাতীয় খাবার  খেতে হবে। আবার  ডক্টরে পরামর্শ অনুযায়ী বা চিকিৎসা অনুযায়ী ভিটামিন ট্যাবলেটও খাওয়া যায়। আবার ভিটামিন ক্যাপসুলও পাওয়া যায়। 

এই ক্যাপসুল হয় ট্যাবলেট জাতীয় এটি শুধুমাত্র ব্যবহার করা যায় চুলের উপকারের জন্য। তাকে ব্যবহার করলেও কোন ক্ষতি নাই। ক্যাপসুলে কোন সমস্যা আজ পর্যন্ত দেখা দেইনি। তাই ক্যাপসুলে কোন ক্ষতি নাই আমরা পর্যাপ্ত পরিমাণ। নিয়ম অনুযায়ী ব্যবহার করতে । অভিজ্ঞতারা পরামর্শ দিছেন ভিটামিন ই ক্যাপসুল অনেক উপকার করে এটির কোন ক্ষতিকর দিক নাই।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url