আগর আগর কি এবং এটি কি কাজে ব্যবহার করা যায় তা সম্পর্কে বিস্তারিত জানুন


 আগার আগার হলো এক ধরনের শ্বেতগাছার জেলেটিনের বিকল্প যা সাগর গাছ পালারএকটি ভান্ডার থেকে উৎপাদিত হয়। লাল শ্যাওলা গুলি থেকে প্রাপ্ত জেলির মত পদার্থটি চিনির গ্যালাকটোসের উপনিষ্কেগঠিত এবং "এএইচ-গাহার" এর মত উচ্চারিত হয়। এছাড়াও টিনার ঘাস ও জাপানি কাটান হিসেবে পরিচিত।

সাদা এবং আদা পারসিক উদ্ভিদ জেলেটিন কয়েক ক্যালোরি হয়েছে এবং এটি ক্যালসিয়াম লোহা ফাইবার একটি চমৎকার উৎস। এটা উভয় ফ্লেক এটি এশিয়ান ও স্বাস্থ্যসম্মত খাদ্য দোকানে বিক্রি করা হয়।

পোস্ট সুচি পএঃআগর আগর কি এবং এটি কি কাজে ব্যবহার করা যায় তা সম্পর্কে বিস্তারিত জানুন


আগার আগার পাউডার কি

আগার আগার পাউডার কি এই জিনিসটি কি কাজে লাগে এটি অনেকেই জানেন না। চলুন আজকে আমরা জেনে নেই আগার আগার পাউডার কি। আগার আগার পাউডার তরল জিনিস কে জমাট বাঁধতে সাহায্য করে ঘন করতে সাহায্য করে। এটি চকলেট ডেজার্ট পুডিং জেলি ইত্যাদি টাইপের খাবার তৈরি করতে আগার আগার পাউডার ব্যবহার করা হয়। এটি সুপার শপে বা বড় বড় মুদিখানা দোকানে পাওয়া যায়। অনেকেই এটিকে ডেজার্ট বা জেলি তৈরি করতে ব্যবহার করে ।এটি খাবার জমাট বাধার কাজে অনেক উপকারে আসে।

বিস্তারিত জানতে এখানে চাপ দিন

০২আগার আগার পাউডারের দাম কত

আগার আগার পাউডার বড় বড় সুপার শপে বা বড় বড় মুদির দোকানে পাওয়া যায়। আগার আগার পাউডার তুলনামূলক দামে অনেক বেশি। বিশ গ্রাম পাউডার আপনি১০০ বা ১২০ টাকাই পেতে পারেন এই দাম বাড়তে পারে বা কমতে পারে বর্তমানের দাম জানতে চাইলে দোকানে গিয়ে জেনে নিতে পারেন।

০৩আগার আগার পাউডার দিয়ে কি তৈরি করা যায়

আগার আগার পাউডার এর মূল কাজ হলো খাদ্যদ্রব্য কে বা তরল পদার্থকে জমাট বাধার। কোন তরল পদার্থকে জেলি ডেজার্ট তৈরি করার কাজে ব্যবহার করা যায়। আগারা আগার পাউডার জেলি তৈরিতে বেশি ব্যবহার করা যাই। এছাড়াও আগার আগার পাউডার দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করা যায় যা এখনো সঠিক তথ্য ও সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

০৪আগার আগার পাউডার কি হালাল

আগার আগার পাউডার উদ্ভিদ থেকে তৈরি করা হয় যার কারণে এটি হালাল হিসেবে ধরা হয়। এছাড়াও আগার আগার পাউডারেরে জেলেটিন ও  রেনেট প্রাণীজ তাই কিছুটা হারাম হিসেবেও ধরা যায়। আগার আগার পাউডারকে জেলে ন্যায় বলা যায়। যদিও আগার আগার পাউডার এ উদ্ভিদ জাতীয় এ কারণে এটিকে অধিকাংশ হালাল বলে ধরা হয়।

০৫আগার আগার পাউডার এর সংকেত

আগার আগ পাউডারের  আমরা এখনো নির্দিষ্ট বা সুষ্ঠু হবে জানতে পারিনি যার কারণে আমি আমার এই আর্টিকেলে রাসায়নিক সংকেত উপস্থাপন করতে পারিনি।

০৬আগার আগার পাউডারের উপাদান

আগার হলে দুই উপাদান একটি হলো রৈখিক পলিস্যাকারাইয়ড এগার‍্যস। এবং এগারোপাকটিন নামক একটি অনুএগারোপাকটিন মিশ্রিত। এটি নির্দিষ্ট প্রজাতির শেওলা সহায়ক দেয়ালের কাঠামো গঠন করে। এবং পরিস্ফুটিত হওয়ার মাধ্যমে উৎপাদিত হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url